শিশির দে-র ফেসবুক পোস্টকে ঘিরে কতিপয় ব্যাক্তির উন্মত্ত আচরণ গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক : ১০ টি সংগঠন ও গণতন্ত্রপ্রিয় ব্যক্তিদের যৌথ বিবৃতি

Posted by শহিদুল হক Labels: , , ,







ফেসবুকে একটি পোস্টকে ঘিরে দেবদুলাল দাস ও পঙ্কজ দাসের দ্বারা গত ১০ ডিসেম্বর করিমগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয় আইনজীবী শিশির দের বিরুদ্ধে। গণতান্ত্রিক চিন্তাচর্চা ও প্রকাশের স্বাধীনতার কথা মাথায় রেখে এই ঘটনায় আমরা নিম্ন-স্বাক্ষরকারীরা উদ্বিগ্ন। 

          আমরা মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী৷ শিশির দে শুধুমাত্র একজন আইনবিদই নন, ব্যক্তি হিসেবে তিনি অত্যন্ত সংবেদনশীলমানবিক ও পরমত সহিষ্ণু৷ মানবিক আবেগের বহিঃপ্রকাশে ভাষা ও ভাবের ব্যবহারের জটিলতায় কেউ মানসিক আঘাত পেলে তাঁরা এর প্রতিবাদ করতে পারেন, কিন্তু নিজেদেরকে ধর্মের রক্ষক হিসেবে জাহির করে আক্রমণাত্মক আচরণ করা সুস্থ মানসিকতার পরিচায়ক নয়৷ গণতান্ত্রিক মূল্যবোধহীন, আইনের শাসনের প্রতি আস্থাহীন, ক্ষমতার দম্ভে বলীয়ান হয়ে শিশিরের প্রতি উন্মত্ত আচরণে নেমেছেন কতিপয় ব্যক্তি৷ শিশিরের বক্তব্যে কোনো ব্যক্তি আক্রমণ ছিল না, ছিল এক ভাবধারার প্রতি শ্লেষ৷ যুক্তি দিয়ে কেউ এই শ্লেষকে খণ্ডন করতে পারেন৷ কিন্তু এই পোস্টের পর যেভাবে কয়েকজন ব্যক্তি হুমকি ও বিদ্বেষমূলক প্রচারে লিপ্ত হয়েছেন এবং সর্বোপরি অসাংবিধানিক যেসব মন্তব্য উঠে আসছে তা ভয়াবহ ও শান্তি সম্প্রীতির সুস্থ পরিবেশের জন্য বিপজ্জনকও বটে। এদের পোস্ট থেকে আমাদের ধারণা তারা শিশিরকে শারীরিকভাবে নিগৃহীত করতে চাইছেন৷ এটাই সামাজিক অসহিষ্ণুতা, এটাই ক্ষমতার দম্ভ, এটাই জাতি ও জনগণের সামনে প্রধান বিপদ৷ এই প্রবণতাকে আমরা গণতন্ত্রপ্রিয় মানুষ বিরোধিতা করছি। 

          শিশির বাবুর এই মন্তব্য আইনের কোনো ধারা মতে কোনো অপরাধের আওতায় আসে না। এটা সংবিধান স্বীকৃত বাকস্বাধীনতার ব্যবহার। তারপরেও মামলা দায়ের করে আইনের অপপ্রয়োগ মুক্ত কণ্ঠ রোধের অপচেষ্টা বলে মনে করি। গোটা বিষয়কে যাতে এক সামাজিক বিতর্কের দৃষ্টিভঙ্গি থেকে বিচার করা হয়, হয়রানি করার মানসিকতা পরিহার করে প্রশাসনিক ন্যায়বিচার দেখানো হয়, তারজন্য আমরা করিমগঞ্জের জেলা উপায়ুক্ত ও জেলা পুলিশ সুপারের দৃষ্টি আকর্ষণ করছি৷


ফোরাম ফর সোশ্যাল হারমনি-র পক্ষে - অরূপ বৈশ্য।

★ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতি-র পক্ষে - দেবাশিস ভট্টাচার্য ।

★পিপলস্ সায়েন্স সোসাইটি-র পক্ষে - হিল্লোল ভট্টাচার্য।

★ নিউ ট্রেড ইউনিয়ন ইনিশিয়েটিভ (আসাম রাজ্য কমিটি)-র পক্ষে - দেবব্রত শর্মা।

★ অসম মজুরি শ্রমিক ইউনিয়ন (রেজি নং ২২৮৭)-র পক্ষে মানস দাস।

★ কোরাস সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা-র পক্ষে - বিশ্বজিৎ দাস।
★আসাদুল হক--মাইনোরিটি ডেমোক্রেটিক ইউথ ফেডারেশন, নগাওঁ, আসাম।

★ গণতান্ত্রিক লেখক সংস্থা-র পক্ষে - সঞ্জীব দাস।
★ নারী মুক্তি সংস্থা-র পক্ষে - স্নিগ্ধা নাথ।

★ প্রতাপ সাহিত্য পত্রিকা গোষ্ঠী-র পক্ষে - শৈলেন দাস।

দৈনিক প্রান্তজ্যোতি, ১৬ ডিসে, পৃ: ১৬
১। মৃন্ময় দেব ২। মন্দিরা নন্দী ৩। মানস সেনগুপ্ত ৪। সুশান্ত কর ৫। শুভ প্রসাদ নন্দী মজুমদার ৬। বিজয়া করসোম ৭। তমোজিত সাহা ৮। সিদ্ধার্থ দত্ত ৯। পরম ভট্টাচার্য ১০। সুজিৎ নাগ ১১। কমল চক্রবর্তী ১২। তানিয়া লস্কর ১৩। সর্বজিৎ দাস ১৪। টিংকু গুপ্ত ১৫। অরিন্দম দেব ১৬। নভোস্মিতা দাস ১৭। অঞ্জন শুক্লবৈদ্য ১৮। অজন্তা নাথ ১৯। ধরিত্রী শর্মা ২০। কৃষাণু ভট্টাচার্য  ২১। সুমন দে ২২। কুহেলী দেবরায় ২৩। নীলকান্ত দাস ২৪। কাবেরী দাস ২৫। দীপ তরাত ২৬। অনিন্দিতা চক্রবর্তী ২৭। সুমনা চৌধুরী (কাছাড়) ২৮। সুমনা চৌধুরী (করিমগঞ্জ) ২৯। সাবিনা রহমান চৌধুরী ৩০। রফিউল মজুমদার ৩১। আদিমা মজুমদার ৩২। শহিদুল হক ৩৩। শামীম আহমেদ ৩৪। সারোয়ার জাহান ৩৫। আজিম বড়ভূইয়া ৩৬। ফারুক লস্কর ৩৭। শেখাওয়াত মজুমদার ৩৮। সামসুল হুদা ৩৯। ফজলুল করিম ৪০। পীযুষকান্তি দাস ৪১। জামাল উদ্দিন ৪২। সৌম্য চক্রবর্তী ৪৩। বাবর চৌধুরী ৪৪। পারভেজ খসরু লস্কর ৪৫। দেবকান্ত দাস ৪৬। অপর্ণা দেব ৪৭। দেবজ্যোতি বন্দ্যোপাধ্যায় ৪৮। শুভ্রজ্যোতি দাস ৪৯। সুজিৎ দে ৫০। ইমাদুল ইসলাম চৌধুরী  ৫১। অলিউল্লাহ্ লস্কর ৫২। নিপ্পন নাথ ৫৩। সুদীপ দে ৫৪। এদিব ইমন ৫৫। পিয়া দাস ৫৬। দেবাংশু নাথ ৫৭। প্রলয় দত্ত ৫৮। দেবকুমার হালদার ৫৯। অরুণাভ গাঙ্গুলি ৬০। অনীক ভট্টাচার্য ৬১। রাহুল সিনহা ৬২। শুভ্রব্রত চৌধুরী ৬৩। সীতাংশু দে ৬৪। সৌম্যদীপ রায় চৌধুরী ৬৫। নজমুল হুসেন লস্কর ৬৬। মৌপিয়া চৌধুরী ৬৭। এম বাহারুল ইসলাম ৬৮। সবিতা ভট্টাচার্য ৬৯। বিনীতা হাজারিকা ৭০। বিশ্বজিৎ দাস (করিমগঞ্জ) ৭১। মনীষ দাস ৭২। সাহাবুদ্দিন ৭৩। আবুল কাসিম তাপাদার ৭৪। এ.কে. বাহাউদ্দিন ৭৫। মাসুক আহমেদ মজুমদার ৭৬। প্রতিমা পাল ৭৭। সাহাবুদ্দিন ৭৮। নাজির হুসেন মজুমদার ৭৯। সেতাব উদ্দিন ৮০। সাদিক লস্কর ৮১। নুমান আহমেদ ৮২। আবু তাহের হুসেন ৮৩। সাবর্ণি পুরকায়স্থ ৮৪। রঞ্জন কান্তি ভট্টাচার্য ৮৫। সুব্রত রায় ৮৬। প্রবাল দত্ত ৮৭। হিজবুল ফিদা কাদির ৮৮। মনদীপ দেবজা ৮৯। আতিক আহমেদ চৌধুরী ৯০। আকাশ সরকার ৯১। শ্রুতয়া ভট্টাচার্য ৯২। রুহুল আমিন ৯৩। সুমিতা চৌধুরী ৯৪। সাদিকা খানম ৯৫। সুকান্ত নাথ ৯৬। মুস্তফা লস্কর ৯৭। অপরাজিতা দে ৯৮। প্রীতি দাস ৯৯। অনন্যা গুপ্ত ১০০। জগৎ সিনহা ১০১।  অরুণাংশু ভট্টাচার্য ।  ১০২। এ. সবুর তাপাদার। ১০৩। শ্যামা পাল ১০৪। দুলু দাস ১০৫। আতিকুল বারি ১০৬। অনীক ভট্টাচার্য ১০৭। সৌরভ হাসান। ১০৮। শাস্বত পুরকায়স্থ। ১০৯।আনছারুল্লাহ তালুকদার। ১১০।ডাঃ রাজীব কর। ১১১।জাকির হুসেন।১১২। রতিশ দেব। ১১৩। জুবাইর আহমেদ মজুমদার। ১১৪। বাসব রায়। ১১৫। পারিজাত এন ঘোষ।

(আরো যারা সমর্থন জানাতে থাকবেন, তাদের নাম এখানে জুড়ে যাবে। কাগজে যদিও প্রথম ১০৭টি নামই চলে গেছে। )

0 comments:

স্বাভিমান:SWABHIMAN Headline Animator

^ Back to Top-উপরে ফিরে আসুন