Posted by স্বাভিমান


ASSAM MAJURI SRAMEEK UNION IS ONE OF THE TWO UNIONS OF BARAK VALLEY THAT ARE INVITED TO TEA WAGE-NEGOTIATION TO BE HELD ON 3-01-12 IN THE OFFICE OF THE LABOUR COMMISIONER IN GUWAHATI TO SETTLE THE NEW WAGE-STRUCTURE OF BARAK VALLEY TEA-WORKERS.

Union has decided to raise the following points during the negotiation process

(1)  The wage should be hiked to the level of the wage of NREG-workers of Rs.130 which is the least wage among the prevailing minimum wages for unskilled workers in the various sectors of the state.
(2)  Alternatively, existing wage may be hiked to the level at par with the wages of West Bengal Terai region (First year Rs.85 w.e.f April 2011, Rs.90 w.e.f April 2012, Rs.95 w.e.f April 2013, The arrears of first year will be paid in two installments) incorporating the VDA component in the wage structure.
(3)  The Nirikh (task) should be maximum of 18 Kg with a differential Nirikh structure depending on number of rounds during various periods of the year.

Out of this negotiation process, Union will continue to press for its demand to settle the minimum wage of tea-workers under minimum wage act by the Wage Board basing on the criteria of the family of a worker as 3 units instead of 1.5 units.

ASOM MOJURI SRAMEEK UNION    
H.O. C/o N. k. Das, Khudiram Sarani, Sibbari Road, Tarapur, Silchar - 788008
Regd No. 2287
Ref :  Press Statement                                                                                                                         Date :31-12-2011
     
সম্প্রতি বরাক উপত্যকার চা-শ্রমিকদের মজুরি-কাঠামো নির্ধারণের জন্য আলোচনা শুরু হয়েছে। লেবার কমিশনার (রাজ্য) আগামী ৩ জানুয়ারী ২০১২ গুয়াহাটিতে মালিকপক্ষের সাথে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি সংক্রান্ত আলোচনায় অংশগ্রহণের জন্য আসাম মজুরি শ্রমিক ইউনিয়নকে চিঠি (পত্র নং                  MWC.5/06/Pt/11772-11774 dt 12-12-2011) পাঠিয়েছেন। এই পত্রে বরাকে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি যে ক্রমশঃ জোরদার হচ্ছে তার উল্লেখ রয়েছে।  এখানে উল্লেখযোগ্য যে আসাম মজুরি শ্রমিক উইনিয়নের বরাক জোনাল কমিটি দীর্ঘদিন থেকে বরাক-ব্রহ্মপুত্র উপত্যকার চা-শ্রমিকদের সমহারে মজুরি প্রদান, চা-শ্রমিকদের বর্তমান মজুরি বৃদ্ধি করে এনরেগা শ্রমিকদের মজুরি ১৩০ টাকার সমান করা, ওয়েজ বোর্ডের মাধ্যমে চা-শ্রমিকদের ন্যূনতম মজুরি পরিবার পিছু ৩ ইউনিট ধরে নির্ধারণ করা, পাতি-তোলার নিরিখ সর্বচ্চো ১৮ কেজিতে ধার্য করা ইত্যাদি দাবিতে আন্দোলন চালিয়ে আসছে। চা-উৎপাদনের ক্ষেত্র ছাড়া অন্যান্য ক্ষেত্রে আসামে অদক্ষ শ্রমিকদের বর্তমানে যে বিভিন্ন ন্যূনতম মজুরি রয়েছে তার মধ্যে এনরেগা শ্রমিকদের দৈনিক মজুরি সবচাইতে কম এবং বরাক উপত্যকার চা-শ্রমিকরা মাত্র ৫৫ টাকা পাচ্ছে, যখন ব্রহ্মপুত্র উপত্যকায় একই কাজের জন্য একই শ্রমিকরা পাচ্ছে ৭১ টাকা। আসাম মজুরি শ্রমিক ইউনিয়ন মজুরি সংক্রান্ত আলোচনায় এই প্রশ্নগুলো উত্থাপন করবে। চা-বাগান মালিকরা যে মুনাফা করে তার এক ভগ্নাংশও উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য ব্যয় না হওয়ায় বহু চা-বাগানের দূরবস্থা হয়েছে, উৎপাদনী ব্যয় না করে শুধুমাত্র চা-শ্রমিকদের বঞ্চনা ও শোষণ করে মুনাফা কামানোর বাগান মালিকদের মনোবৃত্তির ইউনিয়ন বিরোধিতা করবে।

উপরন্তু পশ্চিমবঙ্গের নতুন চুক্তি মতে সেখানকার চা-শ্রমিকদের জন্য যে নতুন মজুরি ধার্য করা হয়েছে সেই মজুরি আসামের চা-শ্রমিকদেরও প্রদান করার ব্যাপারে মালিকপক্ষের কোন ওজর আপত্তি গ্রাহ্য করা হবে না। বরঞ্চ আসাম মজুরি শ্রমিক ইউনিয়নের মজুরি কাঠামোয় পরিবর্তনশীল মহার্ঘভাতা     (Variable Dearness Allowance, VDA) অন্তর্ভুক্ত করারও দাবি আলোচনায় উত্থাপন করবে। ইউনিয়ন পাতি-তোলার নিরিখ (Task) সর্বোচ্চ ১৮ কেজি রাখার পক্ষে এবং  বছরের বিভিন্ন সময়ে পাতিতোলার রাউণ্ড (Round) ও উপলব্ধ চা-পাতার পরিবর্তনকে বিবেচনায় রেখে এবং সর্বোচ্চ নিরিখ ১৮ কেজি ধরে বছরের বিভিন্ন সময়ের নিরিখ কাঠামো নির্ধারিত করারও দাবি জানাবে।

চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি পূরণ না হলে আসাম মজুরি শ্রমিক ইউনিয়ন ব্যাপক আন্দোলন গড়ে তুলতে বদ্ধপরিকর এবং চা-শ্রমিকদের অধিকার আদায়ে আসাম মজুরি শ্রমিক ইউনিয়ন অন্যান্য সব ইউনিয়নকে ঐক্যবদ্ধ প্রয়াস গড়ে তোলার জন্য এগিয়ে আসার আহ্বান জানাচ্ছে।
                                                                                                                                    
                                                                                                             ( SISIR DEY)
                                                                            Secretary
                                                                                 Assam Mojuri Srameek Union
                                                                                   Barak Zonal Committee 

0 comments:

স্বাভিমান:SWABHIMAN Headline Animator

^ Back to Top-উপরে ফিরে আসুন