দুর্নীতি ও লোকপাল বিল -“ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন - অ্যা লং মার্চ – বরাক ভ্যালি"-এর আন্দোলন কর্মসূচী

Posted by স্বাভিমান Labels:

গণতন্ত্র রক্ষায় পুলিশি হামলার বিরুদ্ধে সোচ্চার হোন
সর্বস্তরে দুর্নীতির বিরুদ্ধে, লোকপাল বিলের দাবিতে এবং রেশনিং (গণবন্টন) ব্যবস্থায় ব্যাপক দুর্নীতির বিরুদ্ধে জোট বাঁধুন।

জনলোকপাল বিল নিয়ে সরকার টালবাহানা শুরু করেছে। দুর্নীতি বিরোধী আন্দোলনকে এবং লোকপাল বিলে ধারাগুলিকে দুর্বল করে দিতে বিভিন্ন ধরণের চক্রান্ত শুরু হয়েছে। এই চক্রান্তেরই পরিণতি দিল্লির রামলীলা ময়দানে বর্বরোচিত পুলিশি আক্রমণ। গণতন্ত্রকে ভূলুণ্ঠিত করে রাতের অন্ধকারে শান্তিপূর্ণভাবে অবস্থানরত এবং ঘুমন্ত মহিলা-শিশুর উপর পুলিশের লাঠিচার্জের ঘটনাকে আমরা তীব্র ভাষায় ধিক্কার জানাচ্ছি। আমরা মনে করি, আন্না হাজারে ও অন্যান্য গণতান্ত্রিক ব্যক্তিদের নিয়ে দেশব্যাপী আন্দোলন গড়ে তোলার জন্য ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন শিরোনামে যে প্রক্রিয়া শুরু হয়েছে তারমধ্যে বিভাজন আনার জন্য গোপন সমঝোতার মাধ্যমে প্রচেষ্টা চালানো হচ্ছে। কার্যকরী লোকপাল বিল প্রণয়ণ, স্যুইস ব্যাঙ্ক থেকে কালো ধন ফিরিয়ে আনা, তৃণমূল থেকে সর্বোচ্চ স্তরব্যাপী দুর্নীতি নিরসন ইত্যাদি দাবিতেই আমাদের এই আন্দোলন। কিন্তু শান্তিপূর্ণ আন্দোলনে একের পর এক পুলিশি জুলুমের ঘটনার মাধ্যমে সরকারের অসহনশীল মনোভাবের বহিঃপ্রকাশ গণতন্ত্রের প্রতি হুমকি স্বরূপ।

    এই পরিপ্রেক্ষিতে, রামলীলা ময়দানে পুলিশি জুলুমের বিরুদ্ধে আমরা আগামী ৮ জুন ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন এর আহ্বানে সর্বভারতীয় কার্যসূচীর সাথে সামঞ্জস্য রেখে শিলচরেও সকাল ৮টা থেকে ৮ ঘন্টার প্রতীকী অনশন কর্মসূচী পালন করব।

     বন্ধুগণ, সর্বস্তরে দুর্নীতির ফলে আমাদের এঅঞ্চলের মানুষও বিভিন্ন ধরণের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। দুর্নীতির যাঁতাকলে পিষ্ট হয়ে জনসাধারণের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। এপিএল-বিপিএল কারসাজির মাধ্যমে দরিদ্রের সংখ্যা কমিয়ে দেখানো, ২০০২ সালের বিপিএল তালিকাতে নাম থাকা পরিবারদের কার্ড না দেওয়া এবং যাদের নামে কার্ড রয়েছে তাদেরকে কার্ড হস্তান্তর না করে একদিকে কোটি কোটি টাকার দুর্নীতি করা এবং আপামর জনসাধারণের মূলত পরোক্ষ কর দিয়ে গঠিত সরকারী তহবিল দরিদ্র জনগণের উন্নয়নের জন্য ব্যয় না করে ধনিক-শ্রেণির স্বার্থে ব্যয় করা হচ্ছে।

তাই,  ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন - অ্যা লং মার্চ বরাক ভ্যালি একটি সদর্থক লোকপাল বিল প্রণয়ণ ও রেশন তথা গণবন্টনে (PDS) দুর্নীতির বিরুদ্ধে নিম্নলিখিত আন্দোলন কর্মসূচী নিয়েছে
(১)         ১ জুলাই কাছাড় জিলা ফুড ও সিভিল সাপ্লাই অফিসের আশেপাশে অবস্থান ধর্মঘট পালন করা।
(২)         ২ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত গণসচেতনতা ঝাঁটার মাধ্যমে গ্রামাঞ্চলে সচেতনতা অভিযান চালানো।
  (৩)         চলতি জুন মাসে বিভিন্ন ব্লক এলাকায় জনসভা করা।

ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন - অ্যা লং মার্চ বরাক ভ্যালি সবাইকে এই আন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানাচ্ছে।

ইণ্ডিয়া অ্যাগেনস্ট করাপশন - অ্যা লং মার্চ বরাক ভ্যালি”- এর পক্ষে নির্মল কুমার দাস ও জুলফিকার আহমেদ বড়লস্কর কর্তৃক ..........................। 

0 comments:

স্বাভিমান:SWABHIMAN Headline Animator

^ Back to Top-উপরে ফিরে আসুন